আয়রন সমৃদ্ধ ফল এবং সবজি

আয়রন সমৃদ্ধ ফল এবং সবজি

হ্যালো এভরিওয়ান, আমাদের সাইটে আপনাদের সবাইকে স্বাগতম। আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে আয়রন সমৃদ্ধ ফল এবং সবজি নিয়ে। 

আয়রন সমৃদ্ধ ফল এবং সবজি

আয়রন সমৃদ্ধ ফল এবং সবজি


যারা জানেন না আয়রন সমৃদ্ধ ফল এবং সবজি কি কি।তাদের জন্য আজকের আর্টিকেলটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। আজকে আর্টিকেল থেকে আপনি অতি সহজে জানতে পারবেন আয়রন সমৃদ্ধ ফল এবং সবজি আরো জানতে পারবেন আয়রন সমৃদ্ধ খাবারের তালিকা। 

কোন কোন সবজিগুলো আয়রন সমৃদ্ধ এবং কোন কোন ফল গুলো আয়রন সমৃদ্ধ তা আপনি অতি সহজে জানতে পারবেন আজকের আয়োজন থেকে। 

আয়রন সমৃদ্ধ সবজি। 

১) লেগুস।

বিশেষ করে সয়াবিন,মসুর ডাল,কিডনি বিন,তোফু,ছোলাতে এই সবগুলোতে রয়েছে প্রচুর পরিমাণ লৌহ।আরো রয়েছে এগুলোতে ভিটামিন সি। ফোলেটও রয়েছে ভিটামিন সি। এইগুলো হিমোগ্লোবিনের আরোও ভালো উৎপাদনকে সাহায্য করেন।লেগুস হল একটি আয়রন সমৃদ্ধ সবজি।

২) বিটরুট।

আপনার শরীরের আয়রনের ঘাটতি পূরণের জন্য আপনি খেতে পারেন বিটরুট নামক এই সবজি।এটি একটি শীতকালীন সবজি। এই সবজিতে রয়েছে আয়রনের পাশাপাশি আরো অনেক উপাদান। সেই উপাদানগুলি হচ্ছে কপার,প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম, সালফার সহ আরো রয়েছে অনেক উপাদান। আয়রনের ঘাটতি পূরণ করবে বিটরুট এই সজবি।

৩) পালং শাক। 

পালং শাক এই সবজি শরীর স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন,ভিটামিন এবং খনিজ উপাদান যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়,হিমোগ্লোবিন বাড়ায় এবং অ্যামোনিয়া প্রতিরোধ করে। পালং শাক এই সবজি অত্যন্ত বেশি উপকারী আমাদের শরীর স্বাস্থ্যের জন্য। 

৪) ব্রোকলি।

ব্রোকলি নাম এই সবজি বেশ জনপ্রি। জনপ্রিয় সবজি সুপার ফুট হিসেবে খুবই পরিচিত। এটিতে বেশ কিছু উপাদান রয়েছে।ব্রোকলি রয়েছে ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন ফলিত, জিংক এবং ম্যাগনেশিয়ান এই সব উপাদান। এটি খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায় সেদ্ধ বা সাতলিয়ে খেলে।

৫) বাঁধাকপি। 

বাঁধাকপি এটি সেরা এবং শীতকালীন এই সবজি। এই সবজিতে নানা রকমের উপাদান রয়েছে। সেই উপাদানগুলো হচ্ছে আয়রন এবং প্রয়োজনীয় খনিজ উপাদান। এটি শরীরের আয়রনের অভাবের চাহিদা পূরণ করে।এটি ওজন কমাতে সাহায্য করে। এটি শরীরের উজ্জ্বল ত্বক পেতে, ব্লাড সুগার নিয়ন্ত্রণে করে।এটির শরীরের বিষাক্ত উপাদান দূর করতে অনেক সহায়তা করে। বিশেষ করে সবজি সারা বছর পাওয়া যায় না। এটি শীতকালীন সবজি। তাই সবজি শরীর স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। 

আয়রন সমৃদ্ধ ফল

১) বেদনা।

এই বেদনা ফল আমাদের শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে অনেক বেশি কার্যকরী ভূমিকা পালন করেন। এটিতে আয়রনের পাশাপাশি আরো বেশ কিছু উপাদান রয়েছে। সেই উপাদানগুলো হচ্ছে ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফাইবারের ভালো উৎসব। এতে থাকা এসকর্বিক অ্যাসিড শরীরের রক্ত চলাচলে অনেক বেশি সহায়তা করেন। বেদনা হচ্ছে আয়রন সমৃদ্ধ একটি ফল। 

২) আপেল।

বেশ জনপ্রিয় একটি ফল নাম তার আপেল।এই ফলটি সারা বছর পাওয়া যায়। এই ফলটি প্রচুর পরিমাণ আয়রনের উৎসব রয়েছে। এই ফলটি শরীর স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। এটি স্বাস্থ্যের উন্নতির জন্য বেশ কার্যকার। 

৩) কমলা।

কমলা এই ফলটিও বেশ জনপ্রিয় একটি ফল। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এর উৎসব। এই ফল শরীরে আয়রনের মাথা বাড়াতে অনেক বেশি সহয়তা করে থাকেন।এই ফলটি শরীরের ওজন কমাতে সহায়তা করেন। স্বাস্থ্য উজ্জল ত্বক পেতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং দেহে পুষ্টি যোগাতে সহায়তা করে।এটিও একটি আয়রন সমৃদ্ধ ফল। এই ফলটি শরীর স্বাস্থ্যের জন্য আসলেই অনেক বেশি উপকারী। 

নিচে আয়রন সমৃদ্ধ খাবারের তালিকা দেওয়া হল।একজন প্রাপ্তবয়স্ক পুরুষ মানুষের জন্য দৈনিক ৮ মিলিগ্রাম আয়রনের দরকার।আর মহিলাদের দরকার ১৮ মিলিগ্রাম। একজন গর্ভবতী মহিলার জন্য আয়রনের প্রয়োজন ২৭ মিলিগ্রাম।  

আয়রন সমৃদ্ধ খাবার

আয়রন সমৃদ্ধ খাবার প্রতিটি মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা অনেকে জানিনা আয়রন সমৃদ্ধ খাবার গুলো কি কি। 

আয়রন সমৃদ্ধ খাবার তালিকা

এখানে আয়রন সমৃদ্ধ খাবার তালিকা নিয়ে বেশ কিছু খাবার সম্পর্কে আমরা নিচে আলোচনা করব। 

আয়রন সমৃদ্ধ খাবারের তালিকা

নিচে আয়রন রয়েছে এমন বেশ কিছু খাবারের নাম নিচে দেওয়া হল। আয়রন সমৃদ্ধ খাবারের তালিকা দেখে নিন। 

১) কলিজা।

এই কলিজাতে রয়েছে আয়রনের অনেক ভালো পরিমাণে উৎসব। এটা আরো রয়েছে কিছু উপাদান। সে উপাদানগুলো হচ্ছে ভিটামিন, খনিজ লবণ, প্রোটিন। বিশেষ করে গরুর কলিজাতে বেশি পরিমাণ আয়রন রয়েছে। আপনার শরীরে আয়রনের অভাব মেটাতে আপনি খেতে পারেন গরুর কলিজা। অনেকে গরুর কলিজা খেতে চাই না। তাই তারা আয়রনের চাহিদা পূরণ করার জন্য খেতে পারেন লাল মাংস ও ডিম।

২) ডার্ক চকলেট। 

এই ডার্ক চকলেটে রয়েছে প্রচুর পরিমাণে আয়রনের উৎসব। আরো বয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। ডার্ক চকলেট খাওয়াতেও উপকার রয়েছে। তাই আপনি চাইলে ডার্ক চকলেট খেতে পারেন। 

৩) ছোলা

ছোলাতে রয়েছে আয়রনের উৎসব। তা আপনি খেতে পারেন ছোলা। আরো আছে এই ছোলাতে প্রোটিন। 

৪) কুমড়ার বীচি। 

কুমড়া সবজিটি যেমন আমাদের শরীর স্বাস্থ্যের জন্য উপকার ঠিক তেমনি কুমড়ার বীচিও আমাদের শরীর স্বাস্থ্যের জন্য অনেক ভালো। কুমড়ার বীচিতে রয়েছে আয়রন এবং ফাইবার।তাই মাঝে মাঝে কুমড়ার বীচি মাঝে মাঝে খাবেন। এটা আপনার শরীরে আয়রনের ঘাটতি পূরণ করবে। 

৫) ডাল।

আয়রন পাওয়ার অন্যতম ভালো আরেকটি উৎসব হল ডাল।ডালে আয়রনের ভাল উৎসব রয়েছে। ডালে প্রচুর পরিমাণ আয়রন এবং ফাইবার থাকে।এতে কোলেস্টেরল এর পরিমাণ কম থাকে এবং রক্ত সুগার লেভেল ঠিক রাখেন। তাই আপনি যদি আয়রন পেতে চান তাহলে ডাল খেতে পারেন। 

৬) পালং শাক। 

বিশেষ করে আমাদের শরীর স্বাস্থ্যের জন্য পালং শাক এই সবজিতে অনেক বেশি উপকারি। এতে রয়েছে আয়রনের ভালো উৎসব। আরো রয়েছো অন্যান্য উপাদান। যেমন,প্রোটিন, ফাইবার,ক্যালসিয়াম, ভিটামিন এ,ও ভিটামিন ই থাকে।এই সবজিটি বাচ্চাদের জন্য অনেক ভালো। পালং শাক এই সবজিতে শীতকালে বেশি দেখা যায়। 

৭) সিদ্ধ আলু। 

সিদ্ধ আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি,ভিটামিন বি,প্রচুর পরিমাণে পটাশিয়াম এটার পাশাপাশি আরো রয়েছে উচ্চমাত্রার আয়রন। আপনি এই উপাদান গুলো পাওয়ার জন্য খেতে পারেন সিদ্ধ আলু।কারণ সিদ্ধ আলুতে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। আয়রনের চাহিদা পূরণ করতে আপনি খেতে পারেন এটি। 

এছাড়াও কিন্তু আরো বেশ কিছুতে আয়রনের উৎস রয়েছে। সেগুলো হচ্ছে, কাজুবাদাম,টমেটো, কিশমিস,মটরশুঁটি, শিমের বীজ ইত্যাদি। 

আমাদের শেষ কথা। ছিল আমাদের আজকের আয়রন সমৃদ্ধ ফল এবং সবজি নিয়ে আর্টিকেল। আশা করছি আজকে আর্টিকেল থেকে আপনার অতি সহজে জেনে গেছেন আয়রন সমৃদ্ধ খাবারের তালিকা। যদি আর্টিকেলটি আপনাদের উপকারে আসে অবশ্যই একটি কমেন্ট করে যাবেন। আল্লাহ হাফেজ। 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url