গণিতে ভালো করার উপায় ২০২৪

গণিতে ভালো করার উপায় ২০২৪

 হাই,ভাই কেমন আছেন??  আশা করি ভালো আছেন। আমাদের আজকের আয়োজনে থাকছে গণিতে ভালো করার উপায় নিয়ে আশা করছি যারা গণিতকে ভয় পান তাদের জন্য আজকে আর্টিকেলটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। 

গণিতে ভালো করার উপায়
গণিতে ভালো করার উপায়

প্রতিটি জিনিস শিখার জন্য কিছু কৌশল ব্যবহার করা হয়। এমনিতে বেশিরভাগ শিক্ষার্থী কিন্তু গণিতকে অনেক বেশি ভয় করে। তবে কৌশলে আপনি যদি প্রস্তুতি নিতে পারেন গণিতের জন্য তাহলে আপনিও গণিতে ভালো ফলাফল করতে পারবেন। 

কিভাবে গণিতে ভালো করা যায়

এইচএসসি পরীক্ষার গণিত কিভাবে ভালো করবেন তা নিয়ে ৫টি কার্যকারী কৌশল লিখেছেন ম্যাথট্রানিক্সের সহ প্রতিষ্ঠাতা আলভি আহমেদ।

গণিতে ভালো করার ৫ কার্যকারী উপায়

ম্যাথট্রানিক্সের সহ প্রতিষ্ঠাতা আলভি আহমেদ এর কার্যকর কৌশলগুলো যদি আপনি আজকের আর্টিকেল থেকে দেখে নিন তাহলে আপনি অনেক সহজে গণিতে ভালো ফলাফল করতে পারবেন। কলাকৌশল ছাড়া কোন কিছুতে ভালো ফলাফল করা যায় না। 

গণিতে ভালো নম্বর পাওয়ার উপায়

আপনি যদি গণিতে ভালো রেজাল্ট করতে চান তাহলে আজকে আর্টিকেলটি আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। নিচে গণিতে ভালো করার কার্যকারিতা গুলো দেওয়া হল। 

গণিত পরীক্ষায় ভালো করার উপায়

১) মৌলিক বিষয়ের গুরুত্ব দিন।

আপনি যখন গণিত করার জন্য একটি অধ্যায় শুরু করার আগে আপনাকে অবশ্যই মূল কনসেপ্ট বা ধারণা সম্পর্কে জেনে নিতে হবে। গাণিতিক সমস্যা সমাধানে পারদর্শী ও অপারদর্শী শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের পার্থক্য দেখা যায়। গণিতে পারদর্শীদের অধ্যায়ভিত্তিক মৌলিক ধারণা উপর সম্পন্ন দক্ষতা থাকে। অপরদিকে অপারদর্শীদের অবস্থা ঠিক তার বিপরীত। তবে আপনি গণিতের যে অধ্যায়ে অংক করতে চান সে অধ্যায়ের মনের ধারণার উপর অত্যন্ত জোড় দিতে হবে এবং যথেষ্ট দক্ষতা থাকলে গণিত সমাধান আপনার জন্য অনেক বেশি সহজে উঠবে। শিক্ষার্থীর মধ্যে সমস্যা সমাধানের সময় সূত্র প্রয়োগের ক্ষেত্রে জোরালো যুক্তি তৈরি হয়। ফলে গণিত ভীতি কমে যায় ও আত্মবিশ্বাস বাড়ে। আত্মবিশ্বাস ও বিষয় ভিত্তিক মৌলিক দক্ষতার সংমিশ্রনে পরীক্ষার তুলনামূলক ভালো নাম্বার পাওয়া যায়। তাই কোন একটি অধ্যায়ের অংক শুরু  করার আগে সেই অধ্যায়ের সম্পর্কে আগে ধারণা নিয়ে নেবেন। 


২) নিয়মিত অনুশীলন করতে হবে

গণিত শিক্ষার্থীরা যখন পরীক্ষা দিতে পরীক্ষার হলে যাই তখন বেশ কিছু শিক্ষার্থীদের মাঝে দেখা যায় অর্ধেক গণিত সমাধান করার পর পরবর্তী অর্ধেক বা অংকের পরবর্তী ধাপ বলে যায় শিক্ষার্থীরা।এরপরে শত চেষ্টা করেও পরবর্তী অংকের ধাপ তারা ঠিক করতে পারে না। এর ফলে গণিতের সমাধান আর কারো হয়ে উঠেনা। এটা ভুলে যাওয়ার মূল কারণ হচ্ছে পর্যাপ্ত পরিমাণ অনুশীলন না করার কারণে। সবচেয়ে বড় কথাটি হচ্ছে গণিতের সব নিয়মকানুন মনে রাখার জন্য আপনাকে অবশ্যই নিয়মিত অনুশীলনের কোনো বিকল্প নেই। তাই বেশি বেশি গণিত প্র্যাকটিস করবেন। 


৩) অধ্যায় ভিত্তিক নোট তৈরি করা। 

এইচএসসিতে গাণিতিক সমস্যার সমাধান বিশেষ করে অনেক বেশি। তাই শিক্ষার্থীদের অধ্যায় ভিত্তিক নোট তৈরি করার অভ্যাস গড়ে তুলতে হবে। এই অভ্যাস বিশ্ববিদ্যালয় পরীক্ষার ক্ষেত্রেও সহায়ক।নোট তৈরি করে রাখলে পরীক্ষার আগে স্বল্প সময়ে রিভিশনের জন্য দুশ্চিন্তা করতে হবে না। সেই সঙ্গে কোন অংশে সমস্যা হলে, কিংবা বারবার ভুল হওয়ার ক্ষেত্রে নোট খাতায় চিহ্নিত করে রাখা যেতে পারে। তাহলে রিভিশনের সময় বারবার ভুল করা সেই অংশটি চোখে পড়বে এবং ভুলের আশঙ্কা ও কমে যাবে। তাই যেকোনো অধ্যায়ের পড়া শেষ হয়ে গেলে সেই অধ্যায় ভিত্তিক একটি নোট দেরি করে ফেলবেন। এতে করে আপনার অংকের প্রতি ভালোবাসা আরো বেড়ে যাবে। 


৪) বিগত বোর্ড পরীক্ষার প্রশ্নপত্রের উপর ধারণা রাখা। 

পরীক্ষার প্রস্তুতির জন্য বিগত বোর্ড পরীক্ষার প্রশ্নপত্রের উপর ধারণা রাখ অত্যন্ত জরুরি। প্রশ্নপত্র সমাধানের মধ্য দিয়ে মূল পরীক্ষার প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া সম্ভব। প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে স্পষ্ট ধারণা থাকলে মনে যেমন আত্মবিশ্বাস বাড়ে ঠিক তেমনি পরীক্ষার হলে প্রশ্নপত্রের পিছনে সময় কম ব্যয় হয়। দুটো মিলিয়ে পরীক্ষায় ভালো করা অনেক সহজ হয়ে উঠে।তাই আপনার মেইন পরীক্ষা শুরু হওয়ার আগে আপনি বিগত বোর্ড পরীক্ষার প্রশ্ন গুলো ভালোভাবে দেখে নিবেন এতে করে আপনার পরীক্ষা আরো বেশি হবে। 


৫) পরীক্ষার আগে মডেল টেস্ট দেওয়া। 

পরীক্ষার আগে নমুনা প্রশ্নপত্র নিয়ে ঘড়িতে সময় ধরে মডেল টেস্ট দেওয়া কার্যকরী পদ্ধতি। এর মধ্যে দিয়ে পরীক্ষার সময় ব্যবস্থাপনা নিয়ে পরিপূর্ণ ধারণা পাওয়া যায়। পাশাপাশি কোনো অংশে সময় ব্যবস্থাপনার ক্ষেত্রে উন্নতি করা দরকার,সেই বিষয়েও জানা এবং উন্নতি করা যায়। তাই যেকোনো পরীক্ষা দেওয়ার আগে মডেল টেস্ট নমুনা প্রশ্নপত্র নিয়ে একটা টেস্ট পদ্ধতি পরীক্ষা দেওয়া খুবই ভালো একটা কার্যকারী। 


আমাদের শেষ কথা। এই ছিল আমাদের আজকের গণিতে ভালো করার উপায় আর্টিকেল। আজকের এই আর্টিকেলে যে তথ্যগুলো গণিত সম্পর্কে দেওয়া হয়েছে সে তথ্যগুলো যদি আপনি অনুশীলন করেন অথবা যদি মেনে চলেন তাহলে আপনিও গণিতে অনেক ভালো হয়ে যাবেন এবং পরীক্ষায় অনেক ভালো ফলাফল করবেন। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url