২০২৪ সালের চন্দ্র ও সূর্য গ্রহণ বাংলাদেশ সময় / চন্দ্র ও সূর্য গ্রহণ ২০২৪

 ২০২৪ সালের চন্দ্র ও সূর্য গ্রহণ বাংলাদেশ সময় / চন্দ্র ও সূর্য গ্রহণ ২০২৪

হাই এভরিওয়ান, আমাদের আজকের আর্টিকেলে সবাইকে স্বাগতম। আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হচ্ছে ২০২৪ সালের চন্দ্র ও সূর্য গ্রহণ বাংলাদেশ সময় নিয়ে।যারা এই বিষয়ে জানতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। 

২০২৪ সালের চন্দ্র ও সূর্য গ্রহণ বাংলাদেশ সময়
২০২৪ সালের চন্দ্র ও সূর্য গ্রহণ বাংলাদেশ সময় 


আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলের তথ্য জানতে আমাদের সাথে থাকুক।আমাদের Sobarit এই সাইট আপনি সব সময় ভিজিট করতে পারেন।এই সাইটে আপনা নানা রকমের সব তথ্য পাবেন।যে তথ্য গুলো আপনাদের উপকারে আসবে।

২০২৪ সালের চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ কবে

আমরা অনেকে জানিনা  ২০২৪ সালের চন্দ্র ও সূর্য গ্রহণ বাংলাদেশ সময় কখন।জ্যোতিষশাস্ত্র এবং জ্যোতিবিদ্যার দৃষ্টিকোণ থেকে ২০২৪ খুবই আশ্চর্যজনক গুরুত্বপূর্ণ সাল হিসেবে হতে চলছে। 

২০২৩ সালটির মতো করে আগামী বছরও চারটি গ্রহণ ঘটতে চলেছে।চন্দ্রগ্রহণটা হচ্ছে, যখন পৃথিবীর ছায়া চাঁদের  উপরে পড়ে তখন সেটিকে বলা হয় চন্দ্রগ্রহণ।আর সূর্যগ্রহণটা হচ্ছে চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মধ্য দিয়ে যেতে শুরু করে অথবা যায় তখন তাকে বলা হয় সূর্যগ্রহণ। তাহলে আপনারা জানতে পারছেন চন্দ্রগ্রহণ এবং সূর্যগ্রহণের পার্থক্য। 

যখন চন্দ্রগ্রহণ শুরু হয় ঠিক সেই দিন তখন পৃথিবীর সরলরেখায় চলে আসে চাঁদ এবং সূর্য। আর ঠিক এই কারণে চাঁদে পৃথিবীর ছায়া স্পষ্ট দেখা যায়।


২০২৪ সালের চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ কবে বাংলাদেশ সময়

২০২৪ সালের চন্দ্র ও সূর্য গ্রহণ বাংলাদেশ সময় ২০২৪ সালে হতে যাচ্ছে সর্বমোট পাঁচটি গ্রহণ।আর এই পাঁচটি থেকে দুইটি হবে বা দুই বার হবে সূর্যগ্রহণ। আর তিনটি বা তিনবার হবে চন্দ্রগ্রহণ। তাহলে আমাদের সবার উচিত হবে এই গুলো কোন সময়ে হতে যাচ্ছে। এই বার তাহলে জেনে নিন ২০২৪ সালে চন্দ্রগ্রহণ কখন হবে? 

চন্দ্রগ্রহণ বছরের প্রথমে

চাঁদ গ্রহণ ২০২৪ সময় বাংলাদেশ

বছরের প্রথম চন্দ্রগ্রহণটি পেনামব্রাল চন্দ্রগ্রহণ বা উপচ্ছায়া গ্রহণ।পেনামব্রাল চন্দ্রগ্রহণ বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ তখন শুরু হয়, যখন আমাদের পৃথিবীর ছায়ার অংশ চাঁদের উপর দিয়ে যেতে শুরু করে।আর এই গ্রহণের সময়টি কোনভাবেও খালি চোখে দেখা সম্ভব নয়।যখন পৃথিবীর এই ছায়াটি সম্পূর্ণভাবে চাঁদ থেকে সরে যাবে ঠিক তখনি শেষ হয়ে যাবে সম্পূর্ণভাবে উপচ্ছায়া গ্রহণ।আর এই গ্রহণটি কখন ঘটবে? এই গ্রহণটি ঘটবে ২৪শে মার্চ থেকে ২৫শে মার্চের মধ্যে।এই গ্রহণটি কোন দেশ বা কোন অঞ্চল থেকে দেখা যাবে?? এই গ্রহণ কয়েকটি দেশ থেকে যাবে।আর সেই গুলো হচ্ছে, ইউরোপ,অস্ট্রেলিয়া, আফ্রিকা,উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা,উত্তর পূর্ব এশিয়া,প্রশান্ত মহাসাগর,আটলান্টিক, আর্কটিক এবং অ্যান্টার্কটিকার কয়েকটি অঞ্চল থেকে দেখা যাব এই গ্রহণটি।এটি আরো অতিক্রম করবে মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা।বছরের প্রথম এই গ্রহণটি উওরে দেওয়া দেশ গুলো থেকে দেখা যাবে জানিয়াছেন জ্যোতিষশাস্ত্র এবং জ্যোতিবিদ্যার বিজ্ঞানীরা।

দ্বিতীয় গ্রহণ 

আর যে দ্বিতীয় গ্রহণটি ঘটবে সেটি ঘটবে আংশিক।এই আংশিক গ্রহণটি ঘটবে কখন? এটি ঘটবে ১৭ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত দৃশ্যমান হবে এই গ্রহণ।এটিকে বলা হয়েছে আংশিক চন্দ্রগ্রহণ।আর এই আংশিক চন্দ্রগ্রহণ কোথায় থেকে বা কোন দেশ থেকে দেখা যাবে? এই চন্দ্রগ্রহণ দেখা যাবে,ইউরোপ, আফ্রিকা,উত্তর আমেরিকা,দক্ষিণ আমেরিকা,এশিয়ার কিছু অংশ প্রশান্ত মহাসাগর,আটলান্টিক,ভারত মহাসাগর,আর্কটিক,এবং অ্যান্টার্কটিকা থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

২০২৪ সালের শেষ চন্দ্রগ্রহণ

অনেকে জানে আবার অনেকে জানেনা ২০২৪ সালের শেষ চন্দ্রগ্রহণ কখন? ২০২৪ সালের শেষ গ্রহণটিও উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।এটি কোনো জায়গা থেকে দেখা যাবে না।বিশেষ করি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ কোনো জায়গা থেকে দেখা দৃশ্যমান হবে না।এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণটি ঘটতে যাচ্ছে ১৭ অক্টোবর।

আমরা এইবার কথা বলব সূর্যগ্রহণ নিয়ে।২০২৪ সালে মোট দুইটি সূর্যগ্রহণ ঘটবে।এটা আমরা অনেকে জানি আবার অনেকে জানিনা।নিচে সময় সূচি দেওয়া হল। 

২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ

সূর্য গ্রহণ ২০২৪ বাংলাদেশ সময়

২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ কখন ঘটবে? বছরের দ্বিতীয় গ্রহণ হবে ৮ এপ্রিল। আর সেই দিনটি থাকবে ক্যালেন্ডারে সোমবার।আর সেই দিন ঘটবে সূর্যগ্রহণ।ঘটে যাওয়া এই গ্রহণটির নাম হল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

২০২৪ সালের শেষ সূর্যগ্রহণ বা দ্বিতীয় সূর্যগ্রহণ

২০২৪ সালের শেষ সূর্যগ্রহণ বা দ্বিতীয় সূর্যগ্রহণ কখন হবে?এই শেষ সূর্যগ্রহণটি বা দ্বিতীয় সূর্যগ্রহণটি হতে যাচ্ছে ২ অক্টোবর। আর সেই দিনটি হবে বুধবার। 

সূর্যগ্রহণ 2024 সময় সূচি

২০২৪ সালে প্রথম সূর্যগ্রহণ হবে এপ্রিল মাসের আট তারিখে। দিনটি হবে সোমবার। আর ২০২৪ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ শুরু হবে অক্টোবর মাসের ২ তারিখে।এই গ্রহণ শুরু হবে রাত ৯:১৩ মিনিটে আর শেষ হবে ৩:১৭ মিনিটে।গ্রহণের মোট সময় হচ্ছে ছয় ঘন্টা চার মিনিট।এই হচ্ছে ২০২৪ সালের সূর্য গ্রহণের সময় সূচি।আশা রাখছি আপনাদের উপকারে আসবে। 

আমাদের শেষ কথা। আমাদের আজকের ২০২৪ সালের চন্দ্র ও সূর্য গ্রহণ বাংলাদেশ সময় নিয়ে আর্টিকেল। আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা সবাই সঠিক তথ্য জানতে পেরেছে। আজকের এই আয়োজন যদি আপনার কাছে ভালো লাগে তাহলে অবশ্যই একটা কমেন্ট করবেন। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url