ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা

 ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা 

হাই, আমাদের আজকের আয়োজনটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারবেন ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা।

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা
ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা 

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা আজকের এই আর্টিকেল থেকে আপনারা সবাই অনেক সহজে জেনে যাবেন। প্রতিটি মানুষের জন্য ক্যালসিয়াম খুবই গুরুত্বপূর্ণ। 

ক্যালসিয়াম যুক্ত খাবার

বিশেষ করে কোন কোন খাবারগুলোতে ক্যালসিয়াম রয়েছে আমরা অনেকে জানিনা। যারা জানতে চান কোন কোন খাবারে ক্যালসিয়াম রয়েছে বিশেষ করে তাদের জন্য আজকের আয়োজনটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। 

আমাদের হাড়ের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে ক্যালসিয়াম। একজন প্রাপ্তবয়স্কের জন্য প্রতিদিন ৭০০ মিলিগ্রাম ক্যালসিয়ামের প্রয়োজন আছে। এর জন্য ডাক্তারেরা পরামর্শ দিয়ে থাকেন প্রতিদিন সুষম খাদ্য খাওয়ার জন্য। 

ক্যালসিয়াম জাতীয় খাবার

১) কলা।

কলাতে রয়েছে ম্যাগনেসিয়ামের ভালো একটি উৎসব। এই ম্যাগনেসিয়াম হাড় ও দাঁতের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি উপাদান। আপনার শরীরের হাড় মজবুত করতে খেতে পারেন প্রতিদিন একটি করে কলা। দুর্বল হাড়ের জন্য কলা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাবার। 

২) পালং শাক। 

সবুজ এই শাকসবজিতে রয়েছে ক্যালসিয়াম। ক্যালসিয়াম আপনি শরীরের দাঁত ও হাড়ের গঠনের সাহায্য করবে।সবুজ এই সবজিতে আরো রয়েছে ভিটামিন এ এবং আয়রন।এই সবজিটি আপনার শরীর স্বাস্থ্যের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। 

৩) বাদাম।

বাদামের হয়েছে ক্যালসিয়াম। আরো রয়েছে ম্যাগনেসিয়াম, ফসফরাস যা আমাদের শরীরের হাড়ের জন্য ও স্বাস্থ্যের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। হাড়ের জন্য বাদামের থেকে উপাদান গুলো আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই ক্যালসিয়াম পাওয়ার জন্য আপনি খেতে পারেন বাদাম। 

৪) কমলার রস। 

কমলার রসে রয়েছে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি। কমলার রসে থাকা এই দুটি উপাদান শরীরের হাড়কে শক্তিশালী করেন। 

৫) ভিটামিন ডি। 

খাবার থেকে ভিটামিন ডি পাওয়া অনেক বেশি কঠিন। তাই আপনি যদি ভিটামিন ডি এর অভাব পূরণ করতে চান তাহলে আপনাকে অবশ্যই হালকা গরম রোদে থাকতে হবে। সূর্যের আলো থেকে ভিটামিন ডি পাওয়া যায়। ভিটামিন ডি হাড়কেও মজবুত রাখতে সাহায্য করে। ভিটামিন ডি যুক্ত ওষুধ বাজারে পাওয়া যায়। অবশ্যই ভিটামিন ডি যুক্ত  ওষুধগুলো ডাক্তারের পরামর্শ খেতে হবে।

ক্যালসিয়াম জাতীয় খাবার

বেশ কিছু খাবারে অনেক বেশি গুরুত্বপূর্ণ ক্যালসিয়াম লুকিয়ে রয়েছে। তা আমরা অনেকে জানিনা। ক্যালসিয়াম জাতীয় খাবার  গুলো হল যেমন-- ডিম,দুধ ও দুগ্ধজাত খাবার।(পনির,দই),ভুট্টা, কাঠবাদাম, শিম, মসুরের ডাল, ছানার পানি,শাকসবজি, সার্ডিন মাছ,স্যামন মাছ,কাচকি মাছ,চিয়া সিড,ডুমুর ইত্যাদি এসব খাবারগুলোতে আপনি প্রচুর পরিমাণ ক্যালসিয়াম পাবেন। শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করতে আপনি খেতে পারেন এই খাবারগুলো। এই খাবারগুলো আপনার শরীরের হাড়কে শক্তিশালী করবে। 

এই ছাড়াও ক্যালসিয়াম পাওয়া যায় ফর্ফিফাইড খাবার,সয়া প্রোটিন সমৃদ্ধ খাবার ও তোফুতে ক্যালসিয়াম পাওয়ার ভালো উৎসব। দৈনিক এক হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যাবে দুই টুকরা পনির, দুই টুকরা গ্রেইন ব্রেড, বা ব্রকলি বা এক কাপ পরিমাণে দই খেলে।এগুলো খেলেও আপনার শরীরের ক্যালসিয়ামের অভাব পূরণ হবে। 

ক্যালসিয়াম যুক্ত ফল

বেশ কিছু ফল রয়েছে যে ফলগুলোতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। ফলগুলো হচ্ছে, কমলা, আঙ্গুর, পেঁপে, খুবানি,কিউয়ি,শুকনা ডুমুর, স্ট্রবেরি, কলা, মালবেরি, নাশপাতি এই  ফলগুলোতে ভালো পরিমাণ ক্যালসিয়ামের উৎসব রয়েছে। শরীরের হাড়কে শক্তিশালী করবে। 

ক্যালসিয়াম ঘাটতির লক্ষণ

আমরা অনেকে জানিনা শরীরে ক্যালসিয়াম ঘাটতি লক্ষণ গুলো কি কি। আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে নিচে দেওয়া এই লক্ষণ গুলো দেখা দেবে। 

১) ত্বক শুল্ক।

২) নখ ভাঙ্গা। 

৩) চুল মোটা।

৪) ত্বকের চুলকানি।

৫) একজিমা।

৬) ত্বকের প্রবাহ। 

এই ধরনের সমস্যাগুলো হতে পারে। সবচেয়ে ক্যালসিয়ামের অভাবে বড় লক্ষণ হচ্ছে নখ ভেঙ্গে যাওয়া।

ক্যালসিয়াম এর অভাব জনিত লক্ষণ

আমরা অনেকে জানিনা। ক্যালসিয়াম এর  অভাব জনিত লক্ষণ গুলো কি কি।নিচে কিছু লক্ষণ দেওয়া হলো। 

১) বিষণ্ণতা ভাব।

২) হাড় সহজে ভেঙ্গে যাওয়া। 

৩) বিভ্রান্তি বা স্মৃতিশক্তি হ্রাস।

৪) দুর্বল এবং ভঙ্গুর নখ।

৫) পেশী ব্যাথা। 

৬) হ্যালুসিনেশন।

৭) পেশীতে খিঁচুনি। 

৮) হাত পা এবং মুখে অসাড়তা এবং ঝাঁকুনি।

আর এই গুলো হচ্ছে ক্যালসিয়াম এর অভাব জনিত লক্ষণ। লক্ষণ গুলো দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিবেন ক্যালসিয়াম খাওয়ার জন্য। 

ক্যালসিয়াম বৃদ্ধির উপায়

ক্যালসিয়াম বৃদ্ধির উপায় কিভাবে করা যায়?  ক্যালসিয়ামের অভাব দূর করার জন্য সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে খাবার তালিকাতে আর ক্যালসিয়াম যুক্ত খাবার যোগ করা। যে খাবারগুলো আপনার শরীরের ক্যালসিয়াম বৃদ্ধি করবে। ক্যালসিয়াম বৃদ্ধি করতে আপনি আপনার খাদ্য তালিকায় যোগ করতে হবে দুগ্ধজাত পণ্য,উদাহারণ যেমন,পনির,দুধ এবং দই।আরো যোগ করতে হবে সবুজ শাকসবজি। সেগুলো হচ্ছে ব্রোকলি এবং কালে।নরম হাড়ের মাছ, যেমন, সার্ডিন মাছ,সালমন মাছ।এগুলো খাদ্য তালাকে রাখলে অবশ্যই আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ হয়ে যাবে। 

আমাদের শেষ কথা। এই ছিল আমাদের আজকের ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা নিয়ে আর্টিকেল। আশা করছি আজকে আর্টিকেল থেকে আপনারা সবাই জানতে পেরেছেন ক্যালসিয়াম যুক্ত খাবার কি কি।সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url