কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায়

 কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায়

আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য গুরুত্বপূর্ণ যাদের সবজি কাটতে গিয়ে হঠাৎ করে হাতের আঙ্গুল কেটে যায়। আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায় নিয়ে।

কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায়
কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায়


আমরা অনেকে জানিনা কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায় কি।আজকের আর্টিকেলের মাধ্যমে কয়েকটি মাধ্যম বলবো যে মাধ্যমগুলো আপনি অনুসরণ করলে খুব সহজে আপনার কাটা জায়গা তাড়াতাড়ি শুকিয়ে যাবে। 

কাটা জায়গা ভালো করার উপায়

আমরা অনেকে সবজি কাটতে গেলে হাত কেটে ফেলি। সব সময় তো আর ডাক্তারের কাছে দৌড় দেওয়া যায় না। আবার অনেক ক্ষেত্রে ছোট শিশু খেলতে গিয়ে পা কেটে বাড়ি ফিরেছে। এসব নিয়ে ডাক্তারের কাছে যাওয়ার দরকার নেই। 

এই কিছু ঘরোয়া পদ্ধতি জানা থাকলে আপনি অতি সহজে ডাক্তারের কাছে না গিয়ে আপনি নিজে সমাধান করে নিতে পারবেন। কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায় নিয়ে বেশ কয়েকটি গরুর পদ্ধতি নিচে দেওয়া হল। 

কাটা জায়গা শুকানোর ঘরোয়া উপায়

১) যখন আপনার হাত কেটে যাবে কেটে যাওয়া স্থানে একটু মধু লাগিয়ে দিয়ে তারপরে ব্যান্ডেজ করে নিন। ব্যান্ডেজ করে নিয়ে এক ঘন্টা রাখুন। এক ঘন্টা পরে ক্ষতস্থান থেকে ব্যান্ডেজ খুলে পরিষ্কার পরিচ্ছন্ন পানি দিয়ে কেটে যাওয়া জায়গাটি ধুয়ে ফেলবেন। কয়েকদিন ধরে এই পদ্ধতি আপনি ব্যবহার করতে থাকুন। 

২) রসুন ক্ষত সরাতে অনেক বেশি আমাদেরকে সহায়তা করে থাকেন। রসুনের দুইটা কোয়া নিয়ে থেঁতে মধুর সঙ্গে মিশিয়ে এরপর ক্ষত স্থানে লাগিয়ে দিন। লাগিয়ে ১০/১৫ মিনিট রাখুন। এরপর হালকা একটু গরম পানি দিয়ে ক্ষতস্থানটি ধুয়ে ফেলুন।এই পদ্ধতি আপনি দিলে দুইবার করে ব্যবহার করুন। দেখবেন এটি বেশ পরিবর্তন নিয়ে আসবে। 

৩) দুই থেকে তিন কাপ পানিতে এক টেবিল চামচ সাদা ভিনেগার খুব ভালো করে মিশিয়ে নিন।আপনি কেটে যাওয়ার স্থানটিতে এই মিশ্রণে তুলা ভিজিয়ে বারবার লাগান। এই পদ্ধতিটি অবলম্বন করার পর খুব দ্রুত ক্ষতস্থানটি শুকিয়ে যেতে শুরু করবে। 

৪) কেটে যাওয়া স্থানটিতে আপনি লাগাতে পারেন অ্যালোভেরা।ক্ষত স্থানে অ্যালোভেরা লাগিয়ে শুকিয়ে ফেলুন। এটি কেটে যাওয়া স্থানটি শুকাতে অনেক বেশি সাহায্য করবে। 

৫) কেটে যাওয়া স্থান থেকে রক্তরক্ষণ হলে রক্ত পড়া বন্ধ করার জন্য ক্ষতস্থানে কিছু সময়ের জন্য গুঁড়া হলুদ লাগিয়ে রাখুন।এটি তৎক্ষণাৎ রক্ত পড়া বন্ধ করে দেবে। 

৬) কেটে যাওয়া জায়গাটিতে কিছুটা কলা পাতা হাতে নিয়ে ঘষে ক্ষতস্থানটিতে লাগিয়ে দিন। এরপর দেখবেন এটি আশ্চর্যজনক ম্যাজিক এর মত কাজ দেবে। 

৭) কেটে যাওয়া যায় জায়গাটিতে আপনি পেঁয়াজ থেঁতলে কেটে যাওয়া স্থানে লাগিয়ে রাখুন।আঘাত পাওয়া স্থানটিতে ব্যান্ডেজ দিয়ে আটকে রাখুন।এই পদ্ধতি অনুসরণ করলে খুব সহজে তাড়াতাড়ি ক্ষত সেরে যাবে। 

৮) পানির সাথে গাঁদা ফুলের পাঁপড়ি মিশিয়ে পানি গরম করে নিন।এরপর পানি ঠান্ডা হয়ে গেলে পানিগুলো কেটে যাওয়া স্থানটিতে লাগান।

কাটা জায়গায় কি দিলে ব্যথা কমে?

হঠাৎ করে যদি আপনার আঙ্গুল কেটে যায় ব্যথা কমানোর জন্য কি করবেন। অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল উপাদান সমৃদ্ধ হলুদ আপনার কেটে যাওয়া স্থানে যদি লাগান তাহলে ব্যথা কমে যাবে। 

তরকারি কাটতে গিয়ে হঠাৎ করে যদি আপনার হাত কেটে যায় এই ক্ষেত্রে আপনি হাতের দ্রুত ব্যথা কমানোর একমাত্র উপায় হচ্ছে নারকেল তেল। ছোটখাটো কেটে যাওয়া স্থানগুলোতে দ্রুত ব্যথা কমানোর একমাত্র উপায় হচ্ছে ক্ষতস্থানে তুলা দিয়ে নারকেল তেল লাগান। এটি দ্রুত ব্যথা কমাতে সাহায্য করবে। 

আমাদের শেষ কথা। এই ছিল আমাদের আজকের কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায় নিয়ে আর্টিকেল। অনেক সময় যখন আমাদের পা অথবা হাতের আঙ্গুল কেটে যায় ঠিক সেই মুহূর্তে হয়তো আমরা ডাক্তার নাও পেতে পারি। উপরে দেওয়া এই পদ্ধতি গুলো যদি আপনি অনুসরণ করেন তাহলে ডাক্তার ছাড়াও আপনি নিজে নিজে ভালো হয়ে যেতে পারবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url