কিডনি ভালো রাখার উপায়

কিডনি ভালো রাখার উপায়

আজকের এই আর্টিকেল থেকে আপনারা সবাই জানতে পারবেন কিডনি ভালো রাখার উপায় কি।আজকের আর্টিকেল থেকে অতি সহজে আপনার জানতে পারবেন কিডনি ভালো রাখার উপায়। 

কিডনি ভালো রাখার উপায়

কিডনি ভালো রাখার উপায়


আমাদের আজকের এই আয়োজন থেকে আপনি অতি সহজে জানতে পারবেন কিডনি ভালো রাখার  উপায়। আমাদের দেওয়া তথ্য গুলো যদি আপনি মেনে চলতে পারেন তাহলে আপনি কিডনির সমস্যা থেকে দূরে থাকতে পারবেন। 

কিডনি ভালো রাখার ১০টি উপায়

কিডনি ভালো রাখার উপায় আমাদের সবার মানবদেহে পাঁচটি গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে কিডনি হচ্ছে অন্যতম একটি। আমাদের শরীরে দুটি কিডনি রয়েছে। এই দুটি গুরুত্বপূর্ণ কিডনি আপনি কিভাবে ভালো রাখবেন নিচে তার একটা সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল।

কিডনির জন্য ক্ষতিকর খাবার

১) বেশি পরিমাণে পানি পান করা। 

প্রতিদিন আপনাকে নিয়ম করে হলেও ৮-১০ গ্লাস পানি পান করতে হবে এবং তরল খাবারও খেতে হবে। এটি আপনার কিডনিকে ভালো রাখবে।যদি আপনার শরীরে অতিরিক্ত পরিমাণে ঘাম ঝরে তাহলে পানি খাওয়ার পরিমাণও আপনাকে বাড়াতে হবে। প্রচুর পরিমাণে পানি খাওয়ার ফলে কিডনিতে আর পাথর জমে না এবং কিডনির স্বাভাবিক কার্য ক্ষমতা ঠিক আছে। তাই আপনার উচিত কিডনি ভালো রাখার জন্য প্রচুর পরিমাণে পানি পান করা।

২) কম খেতে হবে লবণ। 

সব সময় চেষ্টা করবেন খাবারে লবণ কম খেতে। কারণ খাবার অতিরিক্ত লবণ খাওয়া কিডনির জন্য ক্ষতিকর। আমাদের শরীরের লবণের চাহিদা থাকে প্রতিদিন এক চামচ। তাই আপনি যদি আপনার কিডনি ভালো রাখতে চান তাহলে আপনাকে অবশ্যই লবণ কম খেতে হবে। অতিরিক্ত লবণ খাওয়া পরিহার করতে হবে। এটা আপনার কিডনির জন্য অনেক বেশি ভালো হবে। 

৩) অতিরিক্ত প্রাণিজ প্রোটিন খাওয়া থেকে বিরত থাকতে হবে। 

গরুর মাংস বা এই ধরনের প্রাণিজ আমিষ খাওয়ার ফলে কিডনির উপর অতিরিক্ত চাপ পড়ে।এমনকি চিপস,ফাস্টফুড, প্রক্রিয়াজ খাবার,ইন্সট্যান্ট নুডলস এবং লবণ দিয়ে ভাজা বাদামও কিডনির জন্য অনেক ক্ষতিকর। আপনার খাদ্য তালিকায় যদি অতিরিক্ত প্রোটিন খাবার থাকলে কিডনির উপর চাপ পড়ে এবং কিডনির দুর্বল কোষগুলোর ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই খাদ্য তালিকায় থেকে প্রাণিজ প্রোটিন খাবার বাদ দিয়ে খাবার তালিকায় আনতে হবে ডাল জাতীয় প্রোটিন আনতে হবে। এই ছাড়াও আপনি চাইলে মাছ খেতে পারবেন। 

৪) রক্তচাপ স্বাভাবিক মাত্রায় রাখা। 

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে এটি অনেক ভালো। আপনার রক্তচাপ যদি ১৪০/৯০ এর উপরে থাকলে আপনার কিডনির সমস্যা হওয়ার ঝুঁকি বেড়ে যায়। কিডনি ভালো রাখার জন্য অবশ্য রক্তচাপ ১৩০/৮০ অথবা এর কম নিয়ন্ত্রণে আনতে হবে। আপনি যদি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে আপনাকে অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে এবং লবণ কম খেতে হবে।

৫) ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে হবে। 

আপনার শরীর স্বাস্থ্যের যদি ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকে তাহলে আপনার কিডনির সমস্যা ঝুঁকি বেড়ে যাওয়ার প্রবণতা থাকে।তাই নিয়মিত রক্তের সুগারের পরিমাণ পরীক্ষা করেন। আর যদি আপনার রক্তে সুগারের পরিমাণ বেশি থাকে তাহলে আপনার উচিত হবে মিষ্টি জাতীয় খাবার কে দ্রুত এড়িয়ে চলা। কিডনি ভালো রাখতে হলে অবশ্যই আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে হবে। 

৬) ওষুধ খাওয়ার ব্যাপারে সতর্ক হতে হবে। 

কিডনির জন্য কম বেশি প্রায় সব ওষুধ ক্ষতিকর। বিশেষ করে কিডনির জন্য ক্ষতিকর হচ্ছে ব্যথানাশক ওষুধ গুলো। ওষুধ সম্পর্কে নিয়ম না জেনে নিজে নিজে ওষুধ কিনে খেলে হতে পারে কিডনির বড় ধরনের সমস্যা। তাই আমাদের সকলের উচিত হবে কোন ওষুধ খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর খাওয়া। এতে করে আমাদের কিডনির সমস্যা থেকে আমরা বেঁচে যাব। 

৭) প্রয়োজনের বেশি ভিটামিন সি খাওয়া যাবেনা। 

আমাদের শরীরে প্রতিদিন ৫০০ মিলিগ্রাম ভিটামিন সি হলে চলবে। এর চেয়ে বেশি পরিমাণ ভিটামিন সি আমাদের শরীরের দরকার নেই। অতিরিক্ত বেশি পরিমাণ ভিটামিন সি খেলে দিতে পাথর জমে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনার উচিত হবে প্রতিদিন ৫০০ মিলিগ্রাম বা এর কম ভিটামিন সি খাওয়া। তাহলে এটা আপনার কিডনির জন্য অনেক বেশি ভালো হবে। 

৮) কোমল পানীয় ত্যাক করতে হবে।

আমাদের মাঝে এমন অনেকে রয়েছে যারা পানির বদলে কোমল পানীয় বা বিভিন্ন রকমের এনার্জি ড্রিংকস খেয়ে থাকেন। বিশেষ করে আমরা অনেকে জানি না কিন্তু এই ধরনের পানি গুলো কিডনির জন্য যে ক্ষতিকর।তাই কিডনি ভালো রাখতে এই ধরনের পানি গুলোকে ত্যাগ করুন। পানি খাওয়ার পিপাসা পেলে আপনি খেতে পারেন সাদা পানি গুলো। 

৯) ধূমপান ও মদপানের অভ্যাস ত্যাগ করতে হবে। 

কিডনির রক্ত চলাচল ধীরে ধীরে কমে যাওয়ার একমাত্র কারণ হচ্ছে ধূমপান ও মদপানের অভ্যাস এর জন্য।ফলে কিডনির কার্যক্ষমতা ও হ্রাস পায়।তাই যারা ধূমপান ও মদপানে আসক্ত রয়েছেন তাদের দ্রুত উচিত হবে কিডনি ভালো রাখার জন্য এগুলো দ্রুত ত্যাগ করা। 

১০) নিয়মিত কিডনি পরীক্ষা করতে হবে। 

উচ্চ রক্তচাপ,ডায়াবেটিস, অতিরিক্ত ওজন অথবা আপনার পরিবারের কারো কিডনির সমস্যা থাকলে তাহলে কিন্তু কিডনির রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বিশেষ করে যাদের কিডনি রোগ হওয়ার ঝুঁকি রয়েছে তাদের উচিত হবে সব সময় কিডনি পরীক্ষা করা। তাহলে ঝুঁকি থেকে বেঁচে যাওয়ার সম্ভাবনা বেশি। 

আমাদের শেষ কথা। এই ছিল আমাদের আজকের কিডনি ভালো রাখার উপায় নিয়ে আর্টিকেল। আশা করছি আর্টিকেল থেকে আপনার সবাই অতি সহজে জেনে গেছেন যে কিডনির জন্য কোন কোন খাবারগুলো ভালো না এবং আরো জেনেছেন কিডনি ভালো রাখার উপায়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url