বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪ / বাংলাদেশের সেরা কোম্পানি ২০২৪

বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪ / বাংলাদেশের সেরা কোম্পানি ২০২৪

হ্যালো এভরিওয়ান, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন। আমাদের আজকের আয়োজনে সবাইকে স্বাগতম। আমাদের আজকের আয়োজনটি হচ্ছে বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪ নিয়ে আর্টিকেল। আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪ জানতে সাহায্য করবে। 

বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪
বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪

অনেকে ভালো কোম্পানিতে চাকরি করতে চাই। বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪ এই দশটি কোম্পানিতে যদি আপনি চাকরি করতে পারেন তাহলে অনেক ভালো কথা। 

বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি

বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪ এই কোম্পানিগুলোতে যেমন চাকরি করা সম্মানের তেমনি করে ভালো বেতন দিয়ে থাকেন এই কোম্পানিগুলো। স্বাভাবিক অর্থে আমাদের সবার মনে চিন্তা আসতে পারে বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪ এই কোম্পানিগুলোর নাম কি। 

বাংলাদেশের সবচেয়ে বড় কোম্পানির তালিকা

বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪ কোম্পানিগুলোর নাম জানতে আমাদের সাথে শেষ পর্যন্ত যুক্ত থাকুন। এই দশটি কোম্পানি ভালো বেতনে মানুষকে চাকরি দিয়ে থাকেন। 

বাংলাদেশের সবচেয়ে বড় কোম্পানির নাম কি ২০২৪

১) বসুন্ধরা কোম্পানি। 

সর্বপ্রথম আমাদের এই তালিকায় থাকছে বসুন্ধরা কোম্পানি। বাংলাদেশের সেরা একটি কোম্পানির নাম হচ্ছে বসুন্ধরা কোম্পানি। এই কোম্পানির যাত্রা শুরু হয়েছিল ১৯৮৭ সালে।এই কোম্পানি যখন প্রথম থেকে সফলতা পেতে শুরু করে ঠিক তখনই নতুন নতুন সেক্টরে নতুন নতুন জিনিস বিনিয়োগ করতে শুরু করে। বসুন্ধরা গ্রুপে তাদের যে সব বিভাগে ব্যবসা পরিচালনা হচ্ছে। বাংলাদেশের সেরা কোম্পানির মধ্যে একটি কোম্পানি হচ্ছে বসুন্ধরা কোম্পানি। এই বসুন্ধরা কোম্পানি বাংলাদেশের সেরা তালিকায় শীর্ষে রয়েছে। বর্তমানে এই বসুন্ধরা কোম্পানিতে ৫৬ হাজার লোক যুক্ত আছেন।এই বসুন্ধরা কোম্পানি প্রায় প্রতিবছর আয় করে থাকেন ৫০ কোটি টাকারও বেশি।

২) বেক্সিমকো গ্রুপ। 

বেক্সিমকো গ্রুপ এই কোম্পানি বাংলাদেশের বেশ জনপ্রিয় একটি কোম্পানি। এই কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছে ১৯৭০ সালে।এই কোম্পানিটি কাজ করে থাকেন বাংলাদেশের বিভিন্ন রকমের সেক্টর নিয়ে।এরমধ্যে উল্লেখযোগ্য খাত হচ্ছে বাজার বিনিয়োগ, ব্যাংকিং, অর্থনীতি, ফার্মাসিটিক্যাল, গণমাধ্যম এবং আইটি সেক্টর নিয়েও এই কোম্পানি কাজ করে যাচ্ছেন। এই কোম্পানিতে ভাই লোকসংখ্যা কর্মরত আছেন ৬৫ হাজার এর ও বেশি।প্রতিবছরের কোম্পানি আয় আয় করে থাকেন কয়েকশত মার্কিন ডলার। এই গ্রুপের বাংলাদেশের অন্যতম নিউজ টিভি চ্যানেল ইনডিপিনডেন্ট টিভি চ্যানেল রয়েছে। এই কোম্পানিও বাংলাদেশের সেরা একটি কোম্পানি। 

৩) প্রাণ - আরএফএল গ্রুপ। 

বাংলাদেশের সুপরিচিত এবং খুবই জনপ্রিয় একটি কোম্পানির নাম হচ্ছে প্রাণ- আরএফএল গ্রুপ। বাংলাদেশের সবচাইতে বেশি কৃষি পণ্য উৎপাদনকারী গ্রুপের নাম হচ্ছে প্রাণ- আরএফএল গ্রুপ। প্রাণ - আরএফএল গ্রুপ এই নাম দ্বারা সহজে বোঝা যায় এটি দুটি সংস্থায় বিভক্ত। একটি হচ্ছে প্রাণ এবং অপরটি হচ্ছেন আরএফএল। প্রাণ বলতে বুঝাচ্ছে এখানে কৃষি বা গ্রামীণ উন্নয়নকে বুঝায়।১৯৮১ সালে ভারপ্রাপ্ত মেজর জেনারেল খান খাদ্য ও পানীয় পণ্য নিয়ে কোম্পানি শুরু করে। এছাড়াও তাদের ব্যান্ড রয়েছে ২০০ এর উপরে।বর্তমানে বিশ্বের ৮০ হাজার এর উপরে এই প্রাণ কোম্পানিতে চাকরি করেন। অন্যদিকে আরএফএল বা রংপুর ফাউন্ড্রি লিমিটেড যাত্রা শুরু করেছিলেন ১৯৮০ সালে।এই কোম্পানি মূলত উৎপাদন করে থাকেন পিভিসি পাইস,প্লাস্টিকের চেয়ার ইত্যাদি পণ্য উৎপাদন করেন। এটিও একটি সেরা কোম্পানি বাংলাদেশের জন্য। 

৪) এসিআই গ্রুপ লিমিটেড। 

বাংলাদেশের বেশ জনপ্রিয় আরো একটি কোম্পানির নাম হচ্ছে এসিআই গ্রুপ লিমিটেড।এই কোম্পানিটি হচ্ছে বাংলাদেশের বৃহৎ সমষ্টিগত কোম্পানি। এই কোম্পানি যাত্রা শুরু করেছিলেন ১৯৬৮ সালে।বর্তমানে কোম্পানির সার, কীটনাশক, খাদ্য পণ্য,ইলেকট্রনিক্স, মোটর সাইকেল সহ আরো কয়েকটি সেক্টর নিয়ে এই কোম্পানি কাজ করে যাচ্ছেন। এই কোম্পানিটির প্রায় ১০ হাজারের উপরে লোকের কর্মসংস্থানের শুধু তৈরি করে দিয়েছে। 

৫) স্কয়ার গ্রুপ।

বাংলাদেশে যত রকমের ইন্ডাস্ট্রিজ কোম্পানি রয়েছে তার মধ্য অন্যতম কোম্পানি হচ্ছে স্কয়ার গ্রুপ।আপনি যদি ভালো একটি ওষুধ কোম্পানির নাম জানতে চান তাহলে সবাই বলবে এই স্কয়ার গ্রুপের নাম।এই কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৫৮ সালে।বাংলাদেশের বহুল পরিচিত এবং জনপ্রিয় টেলিভিশন মাছরাঙ্গা টিভি এর মালিক হলেন এই স্কয়ার গ্রুপ কোম্পানি। এটি পোশাক, ওষুধ, মিডিয়া সহ বিভিন্ন ব্যবসা ক্ষেত্রে পরিচালনা করে আসছে। এই কোম্পানিও কিন্তু বাংলাদেশের টপ কোম্পানিতে রয়েছে। 

৬) যমুনা গ্রুপ। 

বাংলাদেশের সেরা অন্যতম বৃহৎ কোম্পানির নাম হচ্ছে যমুনা গ্রুপ। নুরুল ইসলাম বাবু ১৯৪৭ সালে এই যমুনা গ্রুপের যাত্রা শুরু করেন। এই যমুনা গ্রুপে রয়েছে যমুনা ফিউচার পার্ক। এটার মোট আয়তন হচ্ছে ৪,১০০০০ বর্গফুট। দক্ষিণ এশিয়ার মধ্যে বড় একটি শপিং মহল হচ্ছে এটি। এছাড়াও এই যমুনা গ্রুপের বেশ কিছু আরো কোম্পানি রয়েছে। সেই কোম্পানিগুলো হচ্ছে যমুনা সিটি, যমুনা টেলিভিশন, শামীম স্পিনিং মিলস লিমিটেড ইত্যাদি। এই কোম্পানির সম্পদের পরিমাণ হচ্ছে প্রায় ১৩০ কোটি ডলারের উপরে।বিশেষ করে এই কোম্পানি বাংলাদেশের বিভিন্ন সেক্টর এর সাথে নিজেকে যুক্ত করে রেখেছেন। 

৭) আকিজ গ্রুপ। 

বাংলাদেশের বেশ সুপরিচিত একটি কোম্পানির নাম হচ্ছে আকিজ গ্রুপ কোম্পানি। বাংলাদেশের অন্যতম সেরা একটি ব্যবসা প্রতিষ্ঠান হচ্ছে এই আকিজ গ্রুপ কোম্পানি। আকিজ গ্রুপ কোম্পানির পথযাত্রা শুরু হয়েছিল ১৯৪০ সালে।এই কোম্পানি শুরুতে কাজ করেছিলেন পাট শিল্প নিয়ে। পরবর্তী সময়তে তারা বিভিন্ন সেক্টর নিয়ে কাজ করা শুরু করে দিয়েছে। আকিজ গ্রুপ সাধারণত পরিচালনা করে আসছেন তামাক, ফুড,প্রিন্ট,ওষুধসহ বিভিন্ন সেক্টরে তারা ব্যবসা পরিচালনার কাজ করেন। বিশেষ করে এই কোম্পানির সাথে বাংলাদেশের বেশিরভাগ মানুষের খুবই পরিচিত। বর্তমানে তাদের এই কোম্পানিতে প্রায় কাজ করেন ৭০ হাজারের বেশি।তারা এই কোম্পানি থেকে অনেক ভাল পরিমাণের টাকা ইনকাম করেন। 

৮) আবুল খায়ের গ্রুপ। 

বাংলাদেশের বৃহৎ শিল্প প্রতিষ্ঠানের মধ্য আরো একটি অন্যতম হলো আবুল খায়ের গ্রুপ। এই কোম্পানির পথযাত্রা শুরু হয়েছিল ১৯৫৩ সালে।শুরুতেই কোম্পানিটি মানুষের কাছে পরিচিত ছিল আবুল খায়ের টিন নামে।বর্তমান সময়ে আবুল খায়ের গ্রুপ এই কোম্পানিটি বিভিন্ন সেক্টর নিয়ে ব্যবসা পরিচালনা করে যাচ্ছে। এই কোম্পানির কয়েকটি উল্লেখযোগ্য ব্যবসা হচ্ছে স্টিল,টিন,সিরামিক,তামাকসহ বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত আছেন এই কোম্পানি। এছাড়াও বর্তমান সময়ে এই কোম্পানি কয়েক হাজারের লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দিয়েছে।তারা এই কোম্পানি থেকে বেশ ভালো পরিমাণে টাকা ইনকাম করে যাচ্ছে। 

৯) সিটি গ্রুপ। 

বাংলাদেশের অন্যতম সেরা একটি ব্যবসা প্রতিষ্ঠানের নাম হচ্ছে সিটি গ্রুপ এই কোম্পানি। সিটি ওয়েল মিলস নামে ১৯৭২ সালে এই কোম্পানিটির উদ্যোগ নেওয়া হয়েছে।এই কোম্পানি প্রতিষ্ঠিত করেছিলেন ফজলুর রহমান নামে এক লোক।সিটি গ্রুপ এই কোম্পানি বর্তমানে কাজ করে যাচ্ছেন ভোগ্যপণ্য, ইস্পাত, শিপিং,পাওয়ার,নুদ্রণ ও প্যাকেজিং নিয়ে কাজ করছে। এই সিটি গ্রুপ কোম্পানিতে প্রায় ১০ হাজারের উপরে লোক কাজ করছে। 

১০) পারটেক্স গ্রুপ। 

সর্বশেষ আজকের এই তালিকাতে রয়েছে পারটেক্স কোম্পানি। শিল্পপতি এম এ হোসেন ১৯৬২ সালে তামাক ব্যবসার মাধ্যমে এই পারটেক্স গ্রুপের যাত্রা শুরু করেছিলেন। কোম্পানি হচ্ছে একটি সমষ্টিগত কোম্পানি। এই কোম্পানিতে প্রায় কাজ করে যাচ্ছেন ৭০ হাজারের বেশি কর্মচারী। এই কোম্পানি বিভিন্ন পণ্য উৎপাদন করে থাকেন।তার মধ্য উল্লেখযোগ্য উৎপাদন করা পণ্য হচ্ছে ইস্পাত, খাদ্য ও পানীয়, রিয়েল এস্টেস, প্লাস্টিক কাগজ, বিদ্যুৎ শক্তি সহ আরো বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করে থাকেন এই কোম্পানি।  

আমাদের শেষ কথা।এই ছিল আমাদের আজকের বাংলাদেশের টপ ১০ কোম্পানি ২০২৪ নিয়ে আর্টিকেল। যারা বাংলাদেশের সেরা দশটি কোম্পানির সম্পর্কে জানতে চেয়েছিলাম তাদের জন্য ছিল আমাদের আজকের আয়োজন। আশা করছি আমাদের আজকের আয়োজনটি আপনাদের কাছে ভালো লাগবে। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url