সিলেটের দর্শনীয় স্থান / সিলেট দর্শনীয় স্থান

 সিলেটের দর্শনীয় স্থান / সিলেট দর্শনীয় স্থান

আমাদের আজকের আয়োজন সবাইকে স্বাগতম।আমাদের আজকের আয়োজন ভ্রমণ প্রেমী মানুষের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমাদের আজকের আয়োজন থেকে আপনি অতি সহজে জানতে পারবেন সিলেটের দর্শনীয় স্থান  সম্পর্কে। 

সিলেটের দর্শনীয় স্থান
সিলেটের দর্শনীয় স্থান 

আমাদের মাঝে অনেক রয়েছে সিলেটের দর্শনীয় স্থান কি কি জানে না।আবার অনেকে জানেন।সিলেটের দর্শনীয় স্থান  সম্পর্কে জানতে আমাদের সাথে শেষ পর্যন্ত যুক্ত থাকুন। 

পর্যটন কেন্দ্র হিসেবে সিলেট ব্যাপক সাড়া পেয়েছে। সিলেট হচ্ছে বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র। এর প্রাকৃতিক সৌন্দর্য ইতিহাস এবং সংস্কৃতি পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয়। সিলেট জায়গাটা আসলেই সুন্দর। এটি বাংলাদেশের দর্শনীয় স্থানে স্থান পেয়েছে। 

সিলেটের দর্শনীয় স্থান সমূহ

সিলেটের দর্শনীয় স্থান  সিলেটের সেরা ১০ দর্শনীয় স্থান এই গুলো কি কি সেই জায়গুলোর নাম নিচে দেওয়া হল। আপনি যদি সিলেটের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে চাই তাহলে আজকের আয়োজনটা আপনার জন্য।

সিলেটের সেরা ১০টি পর্যটন স্থান

১) জাফলং।

সিলেটের অত্যন্ত সেরা একটি জায়গার নাম হচ্ছে জাফলং। এই জায়গাটি হচ্ছে সৌন্দর্যের ভরপুর। এটি বাংলাদেশের অনেক বেশি জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র। জাফলং হচ্ছে একটি পাহাড়ি এলাকা। পাহাড়ি এলাকাগুলো খুবই সুন্দর। আপনি যদি এই জায়গাতে ভ্রমণ করেন তাহলে বুঝতে পারবেন পাহাড়ি এলাকাগুলো এত সুন্দর। আপনি দেখলে অবাক হয়ে যাবেন। জাফলং এলাকা ভারতের মেঘালয় রাজ্যর সাথে সীমান্তবর্তী।জাফলং ভ্রমণকারী প্রেমীদের কাছে চমৎকার পাথরের স্তর এবং ঝর্ণার জন্য অনেক বেশি পরিচিত। যারা সিলেটে প্রমাণ করতে চান তারা আপনার পছন্দের জায়গায় হিসেবে রাখতে পারেন এই জাফলং কে। 

২) লালাখাল।

লালাখাল জাফলং এর পাশে অবস্থিত অবস্থিত একটি জায়গার নাম।লালাখাল এই জায়গাটিও একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র।এই জায়গাটি মানুষদের কাছে খুবই পরিচিত লালচে রঙ্গের পাথরের জন্য। জাফলং এর চেয়ে এটি কম ভীড় এবং আরও শান্ত।এখানেও মানুষ ভ্রমণ করার জন্য চাই। আপনিও চাইলে এই জায়গাটিতে যেতে পারেন। কারণ এই জায়গাটিও সিলেটের দর্শনীয় স্থান। 

৩) হযরত শাহজালাল (রা) ও শাহ পরাণ (রা) এর মাজার। 

হযরত শাহজালাল (রা) ও শাহ পরাণ (রা) এর মাজার এই জায়গাটি মুসলিম জাতির জন্য গুরুত্বপূর্ণ এবং সিলেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান। এই দুই সুফি দরবেশের মাজার সিলেটের ইসলামিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ একটা অংশ। এই বেশ কিছু ইতিহাস রয়েছে। আপনি চাইলে এই মাজারে যেতে পারে। এই জায়গাটাও সিলেটের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি স্থান। 

৪) রাতারগুল জলাবন।

রাতারগুল জলাবন সিলেটের আরেকটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এই জায়গাটিও বেশ সৌন্দর্যপূর্ণ। এটি একটি জলাবন যা হ্রদ,নদী এবং জলাভূমি দ্বারা গঠিত। বিশেষ করে এই জায়গাটি মানুষদের কাছে জীবন বৈচিত্র্য এবং বন্য প্রাণী নামে খুবই পরিচিত। 

৫) তামাবিল।

 তামাবিল এই জায়গাটি প্রকৃতির সৌন্দর্যের ভরপুর রয়েছে। তামাবিল জায়গাটা ভারতের মেঘালয় রাজ্যের সাথে সীমান্তবর্তী একটি পাহাড়ি এলাকা। কিন্তু এই জায়গাটি বেশ প্রাকৃতিক সৌন্দর্যপূর্ণ। তামাবিল এই জায়গাটি মানুষের কাছে প্রাকৃতিক সৌন্দর্য এবং ট্রেকিং সুযোগের জন্য খুবই পরিচিত। আপনি যদি সিলেটে ভ্রমণ করতে চান তাহলে এই জায়গাটি যেতে পারেন। 

৬) মালনীছড়া চা বাগান।

চারিদিকে সবুজে ঘেরা এই মালনীছড়া চা বাগান।আপনার মনকে অনেক বেশি আনন্দ দেবে। এটি সিলেটের অন্যতম একটি সুন্দর চা বাগান। এটি তার মনোরম দৃশ্য এবং চা উৎপাদনের জন্য খুবই পরিচিত। সত্যি আপনি চাইলে এই চায়ের বাগানটিতে ঘুরতে পারেন। সত্যিই এটির পরিবেশ খুবই সুন্দর। যা আপনার মনকে অনেক বেশি আনন্দ দিতে পারবে। 

৭) ভোলাগঞ্জ। 

ভোলাগঞ্জ জাফলং এর বেশ একটি  জনপ্রিয় পর্যটন স্থান। এই জায়গাটি তার ঝর্ণা এবং পাথরের স্তর জন্য খুবই পরিচিত। ভোলাগঞ্জ জাফলং এর চেয়ে কম ভিড় এবং শান্ত।আপনি চাইলে এই জায়গাটিতেও ঘুরে আসতে পারেন। 

৮) লোভছড়া চা বাগান।

লোভছড়া চা বাগান এই চা বাগানটি সিলেটের জন্য অনেক জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ একটি স্থান। এই চা বাগানটি অত্যন্ত সুন্দর। আপনি চাইলে সিলেটের এই চা বাগানটি এক নজর দেখতে পারেন। এটি তার মনোরম দৃশ্য এবং চা উৎপাদনের জন্য খুবই পরিচিত। 

৯) বিছনাকান্দি।

বিছনাকান্দি এই জায়গাটি সিলেটের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। খুবই সুন্দর একটি জায়গা। বিছনাকান্দি একটি জনপ্রিয় ক্যাম্পিং এবং হাইকিং গন্তব্য। এই জায়গাটি মানুষদের কাছে তার সবুজ পাহাড়,হ্রদ এবং জলাভূমির জন্য খুবই পরিচিত। 

১০) পান্থুমাই জলপ্রপাত। 

পান্থুমাই জলপ্রপাত এই জায়গা সিলেটের কাছে বেশ জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র। পান্থুমাই একটি জনপ্রিয় ট্রেকিং এবং হাইকিং গন্তব্য। বিশেষ করে সিলের এই পান্থুমাই জলপ্রপাত জায়গাটি মানুষদের কাছে ঝর্ণা এবং পাহাড়ি দৃশ্যের জন্য খুবই পরিচিত। 

সিলেটে দর্শনীয় স্থানগুলো কি কি?

উত্তর-- সিলেটের দর্শনীয় স্থান গুলো হচ্ছে চা বাগান,জাফলং, রাতারগুন,জলাবন,হাকালুকি,হাওর,লালাখাল,ভোলাগঞ্জ,বিছনাকান্দি,তামাবিল,পাহাড়,ঝর্ণা সব মিলিয়ে এই সিলেট সৌন্দর্যের জন্য এবং ভ্রমণকারী মানুষের কাছে খুবই প্রিয়। 

সিলেটের প্রিয় খাবার কি

বাংলাদেশের একেকটি অঞ্চলে এক এক রকমের প্রিয় খাবার থাকে। আজকে আমরা জানব সিলেটের প্রিয় খাবার কি সিলেটের প্রিয় খাবার হচ্ছে, সাতকরা দিয়ে তৈরি মাংস, চুঙ্গাপিঠ,হিদলের শিরা ও ভর্তা, আখনী,সাত রঙা চা ইত্যাদি সিলেটের প্রিয় খাবার। আপনি চাইলে সিলেটে গিয়ে এসব খাবার খেতে পারেন। 

সিলেট এর অপর নাম কি?


উত্তর - সিলেট জেলার অপর নাম হচ্ছে ইসলামাবাদ।


আমাদের শেষ কথা। এই ছিল আমাদের আজকের সিলেটের দর্শনীয় স্থান নিয়ে আর্টিকেল। আশা করছি যারা সিলেটে ভ্রমণ করতে চান এবং যারা সিলেটের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য আজকের আর্টিকেলটি উপকারে আসবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url