বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪

 বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪

হাই, সবাই কেমন আছে? আশা করছি সকলে ভালো আছেন।আমাদের আজকের আর্টিকেলটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪ নিয়ে। 

বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪

বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪

আজকে আর্টিকেল থেকে আপনি অতি সহজে জানতে পারবেন বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪। বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪ সম্পর্কে জানতে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকুন। 

ভালো ব্যাংকের তালিকা ২০২৪

বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪ এখানে যেই ব্যাংক নাম উল্লেখ করা হবে সেই দশটি ব্যাংক বিভিন্ন রকমের রিসার্চ এনালাইসিস করার মাধ্যমে নির্বাচন করে বাছাই করা হয়েছে। সবচেয়ে বড় কথাটি হচ্ছে এখানে যেই দশটি ব্যাংক এর কথা উল্লেখ করা হয়েছে সেই ১০ টি ব্যাংক বাদে অন্য ব্যাংকগুলো খারাপ ব্যাপারটা এমন না। তবে আমাদের লিস্টে এই ব্যাংকগুলো সেরা। 

বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক

সব ব্যাংকগুলো কিন্তু বিশ্বস্ততার সাথে ব্যাংকের সাথে যুক্ত থাকা প্রতিটি গ্রাহককে সেবা দিয়ে এসেছে। তবে আজকের আর্টিকেল থেকে আপনি দশটি ব্যাংক সম্পর্কে জানবেন সেই ব্যাংকগুলো অন্যান্য ব্যাংকগুলোর চেয়ে এগিয়ে আছেন।

বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪ আমাদের পছন্দের লিস্টে থাকা ব্যাংক গুলোর নাম নিচে দেওয়া হল। 

বাংলাদেশের সেরা ব্যাংক ২০২৪

১) ইস্টার্ন ব্যাংক লিমিটেড - Eastern Bank Limited 

এই ব্যাংকে যুক্তরাজ্যভিত্তিক বিশ্বব্যাপী সুপরিচিত আর্থিক ও ব্যবস্থাপনা বিষয়ক প্রকাশনা এশিয়ামানি ইস্টার্ন ব্যাংককে (ইবিএল) এই ব্যাংকি ২০২৩ সালে বাংলাদেশের সেরা দেশীয় স্বীকৃতি প্রদান করেছে। ইস্টার্ন ব্যাংক এই নিয়ে তিনবার ইবিএল সম্মাননা ভাল করল।ইস্টার্ন ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি জনপ্রিয় ব্যাংক।এটির মাধ্যমে আপনি বিভিন্ন রকমের কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।এই ব্যাংকের কার্যক্রম গুলো অন্যান্য ব্যাংক গুলোর চেয়ে ভালো।অন্য ব্যাংকগুলোর থেকে একটু আলাদা। ইস্টার্ন ব্যাংক লিমিটেড বাংলাদেশের ব্যাংকিং সেবায় বেশ জনপ্রিয় একটি বেসরকারি ব্যাংক। এই ব্যাংকের কার্যক্রম শুরু হয় ১৯৯২ সালের ৮ই আগস্ট।শুরুর দিকে এই ব্যাংকটির নাম ছিল বিসিসিআই। পরবর্তী সময়ে এই ব্যাংকটির নাম রাখা হয়েছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড।এই ব্যাংকের মোট শাখা রয়েছে ৮৫টি।মোট সম্পত্তির পরিমাণ হলো ৩,৩৬,৯৩৬ মিলিয়ন টাকা। তাহলে এবার এই ব্যাংক সম্পর্কে বুঝতে পারছেন। 

২) ব্র্যাক ব্যাংক লিমিটেড- Brac Bank Limited 

ব্র্যাক ব্যাংক পিএলসি (Brac Bank PLC) আমাদের দ্বিতীয় তালিকায় রয়েছে ব্র্যাক ব্যাংক।এই ব্যাংকটি বাংলাদেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে অন্যতম। এই ব্যাংকটি মূলত পরিচালিত হচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক কর্তৃক পরিচালিত আর্থিক প্রতিষ্ঠান। এটি এসএমই এবং খুচরা গ্রাহকদের উপর একটি শক্তিশালী ফোকাস রয়েছে এবং এটি তার উদ্ভাবনী ডিজিটাল পণ্য এবং পরিষেবা গুলোর জন্য পরিচালিত। ব্র্যাক ব্যাংক লিমিটেড এই ব্যাংকের সর্বমোট শাখা রয়েছেন ১৯৬টি।আরো রয়েছেন উপ-শাখা ৩০টি।এই ব্যাংকের মধ্যে মোট সম্পদ রয়েছে ১,২৪৫.০১ কোটি।

৩) ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। 

আমাদের আজকের দশটি ব্যাংকের তালিকায় যেই ব্যাংকটি প্রথম তালিকায় থাকার যোগ্য হচ্ছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এই ব্যাংক।এই ব্যাংকের সেরা হওয়ার বেশ কিছু কর্মকাণ্ড হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য কর্মকাণ্ড হচ্ছে এটি ব্যাংকিং সিস্টেম এবং এই ব্যাংকের কাস্টমার কেয়ার সিস্টেম। আপনি চাইলে ব্যাংকের সাথে লেনদেন করতে পারেন ব্যাংক একাউন্ট করে টাকা জমা রাখতে পারেন।শরিয়াভিত্তিকভাবে ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবে। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৮৩ সালে।এই ব্যাংটিতে বিদেশে শেয়ারহোল্ডার রয়েছে ৬৩.০৯% এবং বেশি শেয়ারহোল্ডার রয়েছে ৬৩.৯১% এই ব্যাংকের শাখা রয়েছেন ৩৭৩টি।আরও উপশাখা আছেন ১৮১টি।এই ব্যাংকের সর্বমোট সম্পত্তির পরিমাণ হচ্ছে ১৬,০৯৯.৯১ মিলিয়ন টাকা।

৪) ডাচ বাংলা ব্যাংক লিমিটেড - Dutch Bangla Bank Limited 

ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এই ব্যাংটি হচ্ছে বাংলাদেশের প্রথম একটি যৌথ ব্যাংক।এই ব্যাংকটি বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৯৬ সালের ৩ই জুন।এই ব্যাংক বাংলাদেশ ও নেদারল্যান্ডের যৌথ  উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছিল। বাংলাদেশের ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক এটিএম বুথ রয়েছে ডাচ বাংলা ব্যাংকের। বর্তমানে এর বুথ সংখ্যা প্রায় ৫০০টি।সামাজিক দায়বদ্ধতা আবেদনস্বরূপ এই ব্যাংকটি প্রতিবছর মেধাবৃত্তি প্রদান করে থাকেন প্রায় ১০২ কোটি টাকা।ডাচ বাংলা ব্যাংক এর শাখা রয়েছে ২১০।এই ব্যাংকের সর্বমোট সম্পত্তির পরিমাণ হচ্ছে ৪,৭২,৩৫৫.৪ মিলিয়ন টাকা।

৫) পূবালী ব্যাংক লিমিটেড-pubali Bank Limited 

পূবালী ব্যাংক লিমিটেড এটি হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় বেসরকারি খাতের অনেক বড় প্রতিষ্ঠান। ১৯৫৯ সালে এই ব্যাংকটি ইস্টার্ন মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড নামে প্রতিষ্ঠিত হয়েছিল। এই ব্যাংকটির সারা পৃথিবীতে প্রায় শাখা রয়েছে ৫০০টি।এই ব্যাংকটিকে সরকার জাতীয়করণ করেছিলেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পরে ১৯৭২ সালে।এই ব্যাংকের অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে ১৯৮৩ সালে তৎকালীন ব্যাংকটিকে আবার বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে রূপান্তর করে এরপর এই ব্যাংকের নামকরণ করা হয়েছে পূবালী ব্যাংক লিমিটেড।এটির সর্বমোট শাখা রয়েছে ৪৮২টি।এই ব্যাংকের মোট সম্পত্তির পরিমাণ হচ্ছে ৫,৬৫,০৩২ মিলিয়ন টাকা।

৬) দি সিটি ব্যাংক- the City Bank Limited 

দি সিটি ব্যাংক এই ব্যাংটি হচ্ছে বাংলাদেশের একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক। এই ব্যাংকটির অগ্রযাত্রা শুরু হয়েছিল ১৯৮৩ সালের ২৭শে মার্চ।বাংলাদেশে যে কয়েকটা বেসরকারি বাণিজ্য ব্যাংক যাত্রা শুরু করে তার মধ্য একটি অন্যতম ব্যাংক হচ্ছে দি সিটি ব্যাংক লিমিটেড। 12 জন তরুণ ব্যবসায় নিয়ে এই ব্যাংক সর্ব প্রথম ঢাকায় প্রথম শাখা চালু হয়। এই ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৮৩ সালে।এই তাদের ব্যাংকিং সেবার জন্য পুরস্কার পেয়েছে ২০১৭,২০১৮,২০১৯ সালে।এই ব্যাংকের মোট শাখা রয়েছে ১৩২টি।দি সিটি ব্যাংকের মোট সম্পত্তির পরিমাণ হচ্ছে ৩,৮২,৯২৬ মিনিয়ন টাকা।

৭) প্রাইম ব্যাংক লিমিটেড- Prime Bank Limited 

প্রাইম ব্যাংক লিমিটেড এই পিএলসি ব্যাংক বাংলাদেশের বেসরকারি খাতের অন্যতম একটি বাণিজ্যিক ব্যাংক।এই তাদের যাত্রা শুরু করেছিলেন ১৯৯৫ সালে।প্রাইম ব্যাংক লিমিটেড এটি বাংলাদেশে কর্পোরেট ব্যাংকিং এবং শিল্প ব্যাংকিং এর ক্ষেত্রে বাংলাদেশে বেশ জনপ্রিয় একটি ব্যাংক। প্রাইম ব্যাংক লিমিটেড এই ব্যাংকের সর্বমোট শাখা রয়েছে ১৩৪টি।আর তাদের সম্পত্তির পরিমাণ হচ্ছে ৩,৪৭,৫০০ মিলিয়ন টাকা।

৮) প্রিমিয়াম ব্যাংক লিমিটেড - premier Bank Limited 

দি প্রিমিয়াম ব্যাংক পিএলসি ( premier Bank PLC) এটি বাংলাদেশের একটি বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠান। এই ব্যাংকটি বেসরকারি ব্যাংক হিসেবে প্রতিষ্ঠা লাভ করেন ১৯৯৯ সালের ১০শে জুন।প্রিমিয়াম ব্যাংকে ইন্টারনেট ব্যাংকিং করা যায়। ব্যাংকের ইন্টারনেট পেমেন্ট গেটওয়ে ব্যবহারের মাধ্যমে গ্রাহকেরা ভিসা, মাস্টার কার্ড ও নেক্সাস কার্ডের মাধ্যমে বিল দিতে পারবে। প্রিমিয়াম ব্যাংক লিমিটেড এই ব্যাংকের শাখা রয়েছে ১২৮টি। তাদের সর্বমোট সম্পত্তির পরিমাণ রয়েছে ৩,১৩,৩১৬ মিলিয়ন টাকা।

৯) ব্যাংক এশিয়া লিমিটেড - Bank Asia Limited 

ব্যাংক এশিয়া লিমিটেড এউ ব্যাংক বাংলাদেশের একটি জনপ্রিয় বেসরকারি বাণিজ্য ব্যাংক। এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৯ সালের কয়েকজন বাংলাদেশের সফল তরুণ উদ্যোক্তাদের নিয়ে। এটি এজেন্ট ব্যাংকিং সেবার মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা পৌঁছে দিচ্ছে। এই ব্যাংকের বর্তমান সময়ে ৩৫০০ এর অধিক এজেন্ট আউটলেট রয়েছে। এই ব্যাংকের সর্বমোট শাখা রয়েছে প্রায় ৫৪টি।ব্যাংক এশিয়া লিমিটেড এদের সম্পত্তির পরিমাণ হচ্ছে ৪,০৮,৭১৭ মিলিয়ন টাকা।

১০) যমুনা ব্যাংক লিমিটেড - Jamuna Bank Limited 

যমুনা ব্যাংক লিমিটেড হচ্ছে বাংলাদেশের একটি বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠান। ব্যাংকটি কোম্পানি আইন ১৯৯৪ দ্বারা নিবন্ধিত ব্যাংকিং কোম্পানি। এই ব্যাংকটি তাদের অগ্রযাত্রা শুরু করেছিল ২০০১ সালের ৩ই জুন।এই ব্যাংকের সর্বমোট শাখা রয়েছে ১৬৭টি।এই ব্যাংকের সর্বমোট সম্পত্তির পরিমাণ হচ্ছে ২,৪১,৫৩৪ মিলিয়ন টাকা। 

আমাদের শেষ কথা। এই ছিল আমাদের আজকের বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক ২০২৪ নিয়ে আর্টিকেল। আশা করছি আজকে আর্টিকেল থেকে আপনারা সবাই বাংলাদেশের সেরা ১০টি ব্যাংক সম্পর্কে জানতে পেরেছেন। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url